ডেকেছে পৌষ শীতের বেলায়,
  অঙ্গন ভরে রোদের খেলা,
  আকাশ দেখো হাসছে যে আজ ,
  নেই তো সেথা মেঘের খেলা ।
  মাঠ ভরে আজ নতুন ফসল,
  গাছ ভরেছে পলাশ ফুলে,
  তাইতো শুধু রঙের খেলা।
  ঘরে ঘরে ধুম লেগেছে,
  পিঠে পুলি বানাচ্ছে সব,
  নতুন গুরের গন্ধ যে আজ ,
  খেজুর গাছে দিচ্ছে হানা।
পৌষ এসেছে পৌষ এসেছে ,
মাতো সবাই শীতের বেলায়,
ডেকে নাও আজ সুখের সাথে ,
পৌষ লক্ষীকে ঘরে সবার।